Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ ফেব্রুয়ারি ২০১৬

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) ও ডিএই’র মহাপরিচালক মহোদয়ের কৃষি কার্যক্রম পরিদর্শন


প্রকাশন তারিখ : 2016-02-18

চলমান মাঠ কার্যক্রম পরিদর্শনের জন্য সম্প্রতি কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) জনাব মো. মোশারফ হোসেন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান পাবনা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহ জেলায় সফর করেন।

 

সফরের অংশ হিসেবে ১৭ ফেব্রুয়ারি ২০১৬ তারিখ সকালে তাঁরা পাবনার আটঘরিয়া উপজেলার উত্তর চক গ্রামে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে “চাষি পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজের উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ” প্রকল্পের (২য় পর্যায়) আওতায় গম বীজ উৎপাদন প্রদর্শনীর এক মাঠ দিবসে যোগদান করেন। মাঠ দিবসে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) জনাব মোশারফ হোসেন খাদ্যাভ্যাস পরিবর্তন , খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিধানে সজাগ হওয়া, সময় মেনে বৈজ্ঞানিক পদ্ধতিতে ভালো বীজের ব্যবহারের মাধ্যমে অধিক ফলন পাওয়া, তাপ সহিষ্ণু এবং কম সেচের প্রয়োজন এমন জাত বারি গম-২৮ চাষে উপস্থিত চাষিদের দৃষ্টি আকর্ষণ করেন। এ সময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ হামিদুর রহমান, বগুড়া অঞ্চলের অতিঃ পরিচালক কৃষিবিদ হযরত আলী, প্রকল্প পরিচালক কৃষিবিদ ছারওয়ার জাহানসহ পাবনাস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মাঠ দিবসে বক্তব্য রাখেন।


এর আগে অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) ও মহাপরিচালক, ডিএই পাবনার টেবুনিয়া হর্টিকালচার সেন্টারে এস.সি.ডি.পি প্রকল্পের আওতায় কমিউনিটি সুবিধাভোগী কৃষকদের দুই দিনব্যাপী “পরিকল্পনা ও সমন্বয় সাধন” বিষয়ক কর্মশালা উদ্বোধন করেন। অতিথিবৃন্দ জাতীয় পুরস্কার প্রাপ্ত চাষি আটঘরিয়ার আব্দুল খালেকের গম বীজ উৎপাদন খামার এবং চাষি বিপ্লব সেনের কম্পোষ্ট সারের হিপসহ ধান বীজ সংরক্ষণের পদ্ধতি পরিদর্শন করেন। এরপর প্রধান অতিথি সহ অন্যান্য অতিথিবৃন্দ প্রখ্যাত কৃষক কুল ময়েজের কুল বাগান, পেয়ারা বাগানসহ বিভিন্ন সবজীর আবাদ; বক্তার পুরে শাজাহান আলী পেপেঁ বাদশার মা-মনি কৃষি খামার; পেয়ারা আমজাদের আঁখি-মনি কৃষি খামার এবং সদ্য বঙ্গবন্ধু কৃষি পদক (স্বর্ণপদক) প্রাপ্ত কৃষাণী নুরুন্নাহার বেগমের কৃষি খামার ও ডেইরী খামার পরিদর্শন করে তাদের কৃতকর্মের ভূয়শী প্রশংসা করেন এবং তাঁদের সফলতা অন্যান্য চাষিদের মাঝেও বিস্তারের আহ্বান জানান।


পরবর্তীতে অতিথিবৃন্দ কুষ্টিয়া জেলার উদ্দেশ্যে রওনা হয়ে ভেড়ামারা উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বাস্তবায়িত বোরো ধান, সবরী কলা, বারি-৭ জাতের মসুর ও গম-২৮ জাতের প্রর্দশনীর ক্ষেত পরিদর্শন করেন। পরে তাঁরা কুষ্টিয়া জেলার কৃষি সম্প্রসারণ বিভাগসহ কৃষি সংশ্লিষ্ট সকল বিভাগের দপ্তর প্রধানদের সাথে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালকের কার্যালয়ে এক মতবিনিময় সভায় মিলিত হন। এ সময় সকল দপ্তরের প্রধানগন তাদের স্ব-স্ব বিভাগের কর্মকান্ড উপস্থাপন করেন। অন্যদের মধ্যে কুষ্টিয়ার জেলা প্রশাসক জনাব মো. বেলাল হোসেন এ সময় উপস্থিত ছিলেন।